বিপিএলের ছয় দল চূড়ান্ত, পারিশ্রমিক বাড়ছে সাকিব-তামিমদের

মঙ্গলবার, ডিসেম্বর ১৪, ২০২১

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) এবারের আসরের জন্য ফ্রাঞ্চাইজি চেয়ে দরপত্র আহ্বান করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ৬টি দলের জন্য ৮টি ফ্র্যাঞ্চাইজি আগ্রহ প্রকাশ করে। চলছে যাচাই-বাছাই প্রক্রিয়া। এখনো আনুষ্ঠানিকভাবে নাম ঘোষণা করা না হলেও বিপিএলের আসন্ন মৌসুমের জন্য ৬টি দল চূড়ান্ত করে ফেলেছে বিসিবি। সঙ্গে আগের আসর থেকে এবার ক্রিকেটারদের পারিশ্রমিক বাড়ছে।

করোনাভাইরাসের কারণে এক মৌসুম মাঠে গড়ায়নি বিপিএল। যদিও তার আদলে দেশি ক্রিকেটারদের নিয়ে সে মৌসুমে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ নামে একটি টুর্নামেন্ট আয়োজন করেছিল বিসিবি। ২০১৯-২০ মৌসুমের পর আবার বিপিএল ফেরাচ্ছে ক্রিকেট বোর্ড। সম্ভাব্য সূচি অনুযায়ী এক মাসের এই টুর্নামেন্ট মাঠে গড়াবে আগামী ২০ জানুয়ারি।

বোর্ড সূত্রের খবর, এবার বিপিএলে থাকছে না দেশের উত্তরাঞ্চলের কোন প্রতিনিধি দল। রাজশাহী, রংপুরের সমর্থকদের আক্ষেপে কাটাতে হবে এ বছর। কুমিল্লা, চট্টগ্রাম, বরিশালের আর খুলনার ফ্র্যাঞ্চাইজি চূড়ান্ত। রাজশাহী, সিলেট আর ঢাকার মধ্যে সুযোগ পাবে যেকোনো দুটি দল। যেহেতু ঢাকার সঙ্গে এবার ভেন্যু তালিকায় নাম থাকছে সিলেটের, সে হিসেবে কপাল পুড়তে যাচ্ছে রাজশাহীর।

এখনো বোর্ডের কাছ থেকে ফ্র্যাঞ্চাইজি টোকেন বুঝে না পেলেও এরই মধ্যে দল গোছানোর কাজ শুরু করে দিয়েছে কুমিল্লা, চট্টগ্রাম, বরিশাল। চলতি মাসের শেষদিকে হতে যাওয়া বিপিএল ড্রাফটের আগে লোকাল আইকন, বিদেশি ক্রিকেটার এবং তারকা কোচিং স্টাফ দলে রাখতে কাজ শুরু করে দিয়েছে অনেকেই।

বিপিএলে অষ্টম আসরে পারিশ্রমিক বাড়ছে ক্রিকেটারদের। ‘এ’ ক্যাটাগরিতে থাকা সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিমদের সম্মানী ৫০ লাখ থেকে বেড়ে এবার ৭০ লাখে ঠেকেছে।

এবার ক্যাটাগরি করা হয়েছে ৬টি। ‘এ’ থেকে ‘এফ’ পর্যন্ত। দ্বিতীয় ভাগ অর্থত ‘বি’ ক্যাটাগরিতে থাকা ক্রিকাটারদের ২৫ থেকে বাড়িয়ে ৪০ লাখ করা হচ্ছে। ‘সি’ ক্যাটাগরির যারা আগে ১৮ লাখ অরে পেতেন, এবার তাদের দেওয়া হবে ২৫ লাখ টাকা। ‘ডি’ ক্যাটাগরি ১৮, ‘ই’ ক্যাটাগরি ১২ এবং সর্বশেষ ‘এফ’ ক্যাটাগরির ক্রিকেটাররা পাবেন ৫ লাখ টাকা করে।