বরিশালে বৈশ্বিক জলবায়ু পরিবর্তন দিবস পালিত।

শুক্রবার, সেপ্টেম্বর ২৪, ২০২১

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনকে কেন্দ্র করে বরিশাল নগরীতে যুবরা নানা কর্মসূচি পালন করেছেন। শুক্রবার জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে বাংলাদেশসহ ক্ষতিগ্রস্ত দেশগুলোকে ক্ষতিপূরণ দেওয়ার দাবিতে দুই শতাধিক স্বেচ্ছাসেবী বৈশ্বিক জলবায়ু অবরোধ, মানববন্ধন এবং প্রতিকী অবরোধ করে।

বরিশাল বিভাগীয় প্রশাসন এবং ইউনিসেফ এর সহযোগিতায় “এলায়েন্স ফর ইয়ুথ এন্ড ডেভেলপমেন্ট” এর আয়োজনে এই কর্মসূচিতে ৩৫টি যুবসংগঠন অংশগ্রহণ করেন।

এ সময় তরুণদের সাথে একাত্মতা প্রকাশ করে উপস্থিত ছিলেন বরিশাল বিভাগীয় প্রধান মোঃ সাইফুল হাসান বাদল, এডিএম রাকিবুর রহমান, ইউনিসেফ বরিশাল প্রধান তৌফিক আহমেদ , আইসিডিএ এর সাবেক প্রধান নির্বাহী আনোয়ার জাহিদ, বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আসিফ চৌধুরী, এলায়েন্স ফর ইয়ুথ এন্ড ডেভেলপমেন্ট এর সমন্বয়ক মনিরুল ইসলাম সোহান, ফ্রাইডেস ফর ফিউচার এর বাংলাদেশ প্রতিনিধি ফারিহা হোসেন অমি, সাঈদুর রহমান সিয়াম, ইয়ুথ অ্যাকশন সোসাইটি – ইয়াসের সাংগঠনিক সম্পাদক সাব্বির হোসেন রানা, শিক্ষা-প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী, শিশু-কিশোর, তরুন ও স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যবৃন্দ। সকলে হাতে প্লাকার্ড, ব্যানার ও ফেস্টুন নিয়ে অংশগ্রহনের মাধ্যমে বৈশ্বিকজলবায়ু পরিবর্তনের প্রতিবাদ জানায়।

মানববন্ধন শেষে সকলে প্লাকার্ড হাতে নিয়ে সারিবদ্ধভাবে টাউন হলের সামনে থেকে র‍্যালী বের করে, বরিশালের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে ৫মিনিট প্রধান সড়ক অবরোধ সহ অবস্থান ধর্মঘট পালন করে। পরবর্তীতে শহীদ মিনারের সামনে এক ঘোষনা মঞ্চে জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় উপস্থিত অতিথিবৃন্দ ও তরুনরা তাদের বক্তব্যে বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্বে প্রতিনিয়ত অক্সিজেন কমছে যে কারনে হুমকির মুখে পড়ছে পুরো বিশ্ব, বাড়ছে সাইক্লোন, বজ্রপাত, ভূমিকম্পসহ নানারকম প্রাকৃতিক দুর্যোগ। নদী ভাঙ্গনের ফলে অসহায় হয়ে পড়েছে চর অঞ্চলের জনজীবন। গাছকেটে উজাড় করা হচ্ছে বন,বিলুপ্ত হচ্ছে বন্য প্রাণী। জলবায়ু পরিবর্তনের প্রভাবেথেকে রেহাই পাচ্ছেনা গর্ভের ভ্রুণ সহ ক্ষুদ্র কোন প্রাণ। যেখানে সেখানে প্লাস্টিক বর্জ্য ফেলারকারণে ধ্বংস হচ্ছে পরিবেশের ভারসাম্য।

বক্তারা আরো বলেন উন্নত রাষ্ট্রগুলোকে কার্বন নিঃসরণের পরিমাণ শুন্যের কোটায় আনতে হবে এবং ক্ষতিগ্রস্ত দেশগুলোকে অভিযোজনপ্রক্রিয়ার আওতায় ঋণ নয় ক্ষতিপূরণ দিতে হবে।