ফিলিপাইনে টিকা না নিলে গ্রেফতারের নির্দেশ

শনিবার, জানুয়ারি ৮, ২০২২

অনলাইন ডেস্ক।।
করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টে সংক্রমণ বৃদ্ধির পাওয়ায় টিকা নেয়নি এমন ব্যক্তিদের গ্রেফতারের নির্দেশ দিয়েছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, শুক্রবার ২৪ ঘণ্টায় ফিলিপাইনে নতুন করে ২১ হাজার ৮১৯ জনের করোনা ধরা পড়েছে। গত অক্টোবরের পর দেশটিতে সংক্রমণের এই হার সর্বোচ্চ। এই সময় দেশটিতে ৭০ হাজার ৪৯ জনের করোনা পরীক্ষা করা হয়। করোনা পরীক্ষায় সংক্রমণের হার ৪০ শতাংশ।

করোনার হঠাৎ এই বৃদ্ধির কারণে প্রেসিডেন্ট দুতার্তে টিকা গ্রহণ করেনি এমন ব্যক্তিদের ওপর ক্ষোভ ঝেড়েছেন। ভ্যাকসিন না নিয়ে বাইরে ঘোরাফেরা করছে এমন ব্যক্তিদের তিনি গ্রেফতারের নির্দেশ দিয়েছেন। যদিও তার এমন নির্দেশের বৈধতা নিয়ে প্রশ্ন উঠেছে।

শনিবার পূর্ব রেকর্ডকৃত এক বক্তৃতায় প্রেসিডেন্ট দুদার্তে বলেন, এটা জাতীয় জরুরি পরিস্থিতি। আমার অবস্থান হলো- যারা এখনো টিকা নেয়নি আমরা তাদের থামাতে পারি। টিকা নেয়নি গ্রামপ্রধানদের তাদের খুঁজে বের করার নির্দেশ দিয়ে দুতার্তে বলেন, তাদেরকে বাড়িতে অবস্থান করতে নির্দেশ দিন; যদি আপনারা পদে থাকতে চান। তারা যদি অনুরোধ অগ্রাহ্য করে বাড়ির বাইরে যায় এবং মানুষের সঙ্গে আড্ডায় জমায়েত হয়, তাহলে তাদেরকে থামাতে হবে। এতে যদি তারা রাজি না হয়, তাহলে গ্রেফতার করুন।

১১ কোটি জনসংখ্যার অধ্যুষিত দেশ ফিলিপাইনে এখন পর্যন্ত অর্ধেকের কমসংখ্যক মানুষ করোনা ভাইরাসের টিকা নিয়েছে। প্রেসিডেন্ট দুতার্তে বলেছেন, এখনো ব্যাপকসংখ্যক মানুষ টিকা নেয়নি এতে তিনি আতঙ্কিত। ফিলিপাইনের এই প্রেসিডেন্ট বলেন, যারা টিকা নেয়নি তারা সবাইকে ঝুঁকির মধ্যে রাখছে।

গতবছর দুতার্তে লকডাউন অমান্যকারীদের জেলে ভরবেন বলে হুঁশিয়ারি দিয়েছিলেন। ফিলিপাইনে গত অক্টোবর লকডাউন শিথিল করা হয়।